মেঘমল্লার – প্রগাঢ় সাহসের যাত্রা


meghmallar_3

১৯৭১ সালের বর্ষার তিন দিনে মধ্যবিত্ত একটি পরিবারের সাহস-শঙ্কা, আশা-নিরাশার কাহিনী নিয়ে গড়ে উঠেছে মেঘমল্লার ।

মুক্তিযুদ্ধ নিয়ে নিরীক্ষামূলক এই প্রয়াসের জন্য জাহিদুর রহিম অঞ্জন-কে সাধুবাদ জানাই । যুদ্ধকে না এনে যুদ্ধের ভয়াবহতা দেখানোর প্রচেষ্টা প্রশংসার যোগ্য । বস্তুত গল্পের সম্প্রসারণ বলে দেয়, যুদ্ধকালীন সময়ে মধ্যবিত্ত বাঙালি পরিবারের এক যুবক যে যুদ্ধে অংশ নেয় এবং তাকে ঘিরে পরিবারের অন্য সদস্যদের নিরন্তর উদ্বেগের মধ্য দিয়ে যাওয়াকে নিয়ে বিস্তৃত মেঘমল্লারের আখ্যান । গল্প হিসেবে তিনি বেছে নিয়েছেন আখতারুজ্জামান ইলিয়াসের ‘রেইনকোট’ ছোটগল্পকে । ছবিটি দেখে মনে হয় ছোটগল্পটির বিষয়বস্তু খুবই সীমিত এবং চরিত্রগুলো যথেষ্ট সংযত । মনস্তত্ত্বিক ব্যাপারগুলো মানে একটি চরিত্রের মনের মধ্যে কি চলছে তা আমরা বই পড়লে যতটা সম্পৃক্ত হই কিন্তু সেটিকে সিনেমাটিক প্রক্রিয়ায় আনলে মনস্তত্ত্বিক ওই ব্যাপারগুলোর সাথে দর্শককে ততটা সম্পৃক্ত করা বেশ দুঃসাধ্য কাজ ।

1799025_1437171823226043_8523495036130135194_o

তাই নুরুল হুদার ভীত-সন্ত্রস্ত অবস্থান থেকে তার প্রগাঢ় সাহসের যাত্রাকে দর্শকের সাথে সংযুক্ত করতে বেগ পেতে হয় । পুরো ছবিতে নিম্নোক্ত দৃশ্যে যেন যুদ্ধের অন্তর্লীন আবহ নিহিত যেখানে নুরুল হুদা ভয়ের দেয়াল ভেঙ্গে দৃঢ় চিত্তে ‘জয় বাংলা’ বলে উঠে । আসমাকে পাওয়া যায় চরিত্রের বোবা কান্নায় । তবে হারানো স্বামীর জন্য ব্যাকুলতাকে কয়েকটি ক্লোজ শটে আবেগ ধারণ করে ন্যারেট করলে আরো বেশি যথাযথ হতো ।

ক্যামেরা কাজ দুর্দান্ত । বর্ষাকে পর্দায় দারুনভাবে আনা হয়েছে । চমৎকারভাবে করা ধারণ হয়েছে গোধূলি বেলায় আকাশে লাল-নীলের কারুকাজ । এসব কাজ চোখকে প্রশান্তি দেয় । বৃষ্টি ব্যবহৃত হয়েছে বিকল্প হিসেবে । কান্নার বিকল্প । পরিচালক দৃশ্যগুলোকে ভিজ্যুয়ালি ন্যারেট করতে গিয়ে নির্দিষ্ট দৃশ্যে স্থিরদৃশ্যের ন্যায় ইমেজ পেতে দীর্ঘ ফ্রেম ধরে এগিয়েছেন তাই গল্পকে অনেক ধীরগতির মনে হয় । আবার গল্প বলার ধরণে, হয় পুরো গল্প বুঝিয়ে দাও নয়তো ইমেজ তৈরি করে দর্শককে বুঝে নিতে বলো, পরিচালক এখানে দ্বিতীয়টির চেষ্টা করেছেন ।

10659124_1479553628987862_5077139544034317261_o

ছবিতে, নিঃশব্দে শব্দের স্পষ্টতা পাওয়া যায় । ছবির শুরুর একটি দৃশ্যে দেখা যায় ঝড়ো হাওয়ায় গাছগুলো উন্মত্ত হয়ে দোলছে এটি যেমন দেশের উত্তাল অবস্থাকে ইঙ্গিত করে তেমনি শেষ দৃশ্যে বৃষ্টির থেমে যাওয়া ইঙ্গিত করে যুদ্ধের সমাপ্তিকে ।

বাংলা চলচ্চিত্র এগিয়ে যাক ।

মেঘমল্লার (Meghmallar) (2014)
● Running time: 92 min ● Release date: 12 December 2014 Color: Color ● Country: Bangladesh ● Language: Bangla ● Genre: Fiction ● Producer: Abul Khair ● Cinematographer: Sudheer Palsane ● Editor: Sameer Ahmed ● Music: Abhijit Basu ● Story: Akhtaruzzaman Elias ● Cast: Shahiduzzaman Selim, Aparna, Asif Mahmood Aditi, Jayanto Chattopadhyay, Marjan Hossain Zaara, Adnan Sobhan Evan ● Screenplay, Dialogues & Director: Zahidur Rahim Anjan

Advertisements

Share your Thoughts

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s