“আপনি কোথাও যাবেন না, আমি আসছি”


10669379_711457282271271_6773443154777387582_oস্টেশনে রাত । অমর ট্রেনের অপেক্ষায় ।
এদিকে বৃষ্টি এসেছিল যেন আকাশ ভেঙে, গাছগুলো এমনভাবে দোলছিল যেন তারা জ্ঞান হারিয়েছে ।
আবহাওয়ায় ছিল এমনি উন্মত্ততা যেন পৃথিবীটা এই তলিয়ে যাবে ।
এই তন্মধ্যে, অমর অন্ধকার প্ল্যাটফর্মে কাউকে দেখতে পেলো । সে জোরে বলে উঠলো, ও ভাই, আপনার কাছে দেশলাই কাঠি হবে?
এক দমকা বাতাসের ঝাপটা অচেনা লোকটির চাদর উড়িয়ে নিল
…… এক মেয়ে ।

অন্ধকার কালো চুল আবার ছোট ছোট হরিণী চোখ, উঁচু কপোল । চ্যাপ্টা নাক যেন কেউ জলদিতে লাগিয়ে দিয়েছে (হাসি) । ধ্রুপদ ।
এক পলক আর সে ঠিক করলো গুন্ডাদের হাত থেকে তাকে বাঁচিয়ে ঘোড়ায় করে পালিয়ে যাবে কিন্তু না সেখানে ছিল কোন ঘোড়া, না কোন বদমাশ ।

বিস্ময়ে অভিভূত চোখ আবিষ্কার করলো দমকা হাওয়া যে শরীর থেকে চাদর উড়িয়ে নিয়েছে সে শরীরে অন্য কেউ । কোন অপ্সরী! মায়াবী অবয়ব মুহূর্তেই মন প্রাণ সব নিয়ে গেল! মেঘনা নিজেকে আবার চাদরে ঢেকে নিল । অমর নিজেকে কোনভাবে সামলে অপ্রস্তুতভাবে মেঘনার দিকে এগিয়ে গেল …

[অমরঃ] আমাকে মাফ করবেন । আমি আপনাকে পুরুষ ভেবে দেশলাই চেয়ে বসি । আই এম ভেরি সরি (লজ্জিত হয়ে)
[অমরঃ] আপনিতো মেয়ে তার উপর এতো সুন্দরী! (শিহরিত)
[অমরঃ] আমাকে… মাফ করে দেন… এক্সকিউজ মি, আপনার কাছে দেশলাই তো নেই না (ইতস্ততভাবে)
[অমরঃ] অমম… আপনি হাসেন না? মানে মজা করার অভ্যেস তো ভালই, তাই না
[অমরঃ] নাম বলার দরকার নেই । ইয়ে আমার নাম অমরকান্ত ভার্মা, অল ইন্ডিয়া রেডিও ।
[অমরঃ] আপনি শুধু এইটুকু বলেন আপনি কোথায় জন্মেছেন বা কোন আত্মীয়ের নাম মা’র নাম বলে দেন অন্তত (এক নিঃশেষে)
[অমরঃ] বাসায় হয়ত কোন কুকুর থাকবে জনি, ডিমি, ব্রুস
[অমরঃ] কিছু তো বলুন … না হয় এই বলে দেন যে আমি চুপ হয়ে যাই, ইউ নো, জাস্ট শাট আপ, শাট আপ, জাস্ট শাট আপ (হেসে)

মেঘনার মুখে এই প্রথম হাসি

[অমরঃ] আ… আমি আপনার জন্য কিছু করতে পারি, যে কোন কিছু
[অমরঃ] মানে চাঁদ তারা এনে দিই, কোন দুর্গ জয় করে ফেলি, কোন গল্প বা সিগারেট সরি দেশলাই কাঠি নেই!
[অমরঃ] দেখুন আপনি একা, আমি আপনার জন্য কিছু…
[মেঘনাঃ] এক কাপ গরম চা
[অমরঃ] এ-এক মিনিট, আমি এক্ষুনি আসছি, আপনি কোথাও যাবেন না
[অমরঃ] এই আমার সুটকেস এটাতে বোম আছে যদি সরেন তো এটা ফেটে পড়বে
[অমরঃ] আপনি কোথাও যাবেন না, আমি আসছি

Dil Se (1998)
● Dialogues: Sujatha, Tigmanshu Dhulia ● Cinematographer: Santosh Sivan isc. ● Director: Mani Ratnam

Share your Thoughts

